বিবিদিদির রবীন্দ্রস্মৃতি

 


ইন্দিরা দেবী চৌধুরানীকে সবাই চেনে, বিশেষত যারা ছিন্নপত্রের সাথে সুপরিচিত, তারা বিবি-কে চিনবে না, এ সম্ভব নয়। এহেন ইন্দিরা দেবীর একটা লেখা আমার হাতে এসে পড়ল ---- রবীন্দ্রস্মৃতি।

প্রশ্ন উঠতেই পারে, আমি এই ধরনের বই কেন পড়ছি? উত্তর বিবিদিদি-ই দিয়েছেন --- “তাঁকে যারা দেখেন নি তাঁর নানা বয়সের ছবির দ্বারা সে অভাব কতকটা পূরণ করা হয়েছে, আর তাঁকে যাঁরা জানেন নি তাঁরা এই ছোটোখাটো বর্ণনাগুলি একত্র করে তাঁর প্রকৃতিরও আংশিক একটি ছবি বোধ হয় মনশ্চক্ষে গড়ে তুলতে পারবেন। এই রকম অনেকগুলি ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গীর সমন্বয়েই ব্যাক্তিত্ব নামক দুর্জ্ঞেয় পদার্থের কিঞ্চিৎ আভাস পাওয়া যেতে পারে। যদিও বিরাট ব্যক্তিত্বকে স্পষ্টভাবে ধরতে-ছুঁতে পারা সহজ কাজ নয় এবং আমার মতো মনস্তত্ত্ব-অনভিজ্ঞ লোকের পক্ষে প্রায় অসম্ভব। অতি সাধারণ ব্যক্তিকে যখন অতি কাছ থেকে দেখেও বোঝা শক্ত মনে হয় তখন অসাধারণ ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলা অনেক দূরের কথা --- পঙ্গুর গিরিলঙ্ঘনের মতো। একই ব্যক্তির মধ্যে অনেক ব্যক্তি বাস করে, এ কথাটা কে বলেছেন ঠিক মনে পড়ছে না। কিন্তু আমাদের অভিজ্ঞতার সঙ্গে মেলে না এমন কথা বলতে পারি না।”

      ইন্দিরা দেবী বিদূষী ব্যক্তি। তিনি তার এই স্মৃতিকথাকে মূলত পাঁচটি পর্যায়ে ভাগ করেছেন। সঙ্গীত, নাট্য, সাহিত্য, ভ্রমণ এবং পারিবারিক। বিদুষীনি জানেন অল্প কথায় কিভাবে রবিকাকাকে ধরা যায়। সম্ভ্রম এবং স্বতন্ত্রন্তা নিয়ে। তিনি সেটাই করেছেন। মাত্র চৌষট্টি পৃষ্ঠার এই স্মৃতিচারণ এক গভীর বোধের পরিচায়ক। তবে এতে আটপৌরে রবীন্দ্রনাথ একদমই অনুপস্থিত। এতে মূলত সেই রবীন্দ্রনাথের উপস্থিতি বেশি, যেখানে রবিবাবু স্বমহিমায় বিরাজমান। তার অন্যান্য দাদা-ভাইদের পাশাপাশি নিজের আত্মপ্রকাশকে স্তরে স্তরে মহিমান্বিত করছেন। সবার রবীন্দ্রনাথ তিনি তখনও হয়ে ওঠেন নি। তিনি তখন কলকাতার বাবু কালচারের আদরের রবি বাবু।

      জোড়াসাঁকোর রবীন্দ্রনাথ আর শান্তিনিকেতনের রবীন্দ্রনাথের ফারাক অনেক। আমি কোন রবীন্দ্রনাথকে খুঁজি? জানি না। আমি সব রবীন্দ্রনাথেরই আস্বাদন করতে চাই। আর চাই বলেই বিবিদিদির কাছে ফিরে আসি। যদিও, ইন্টালেকচুয়াল স্তর পেরিয়ে মানুষ রবীন্দ্রনাথকে এখানে আমাকে খুঁজে নিতে হয়। শান্তিনিকেতনের পথে প্রান্তরে অভিবাসীরা যে রবীন্দ্রনাথের কথা বলে, সেই রবীন্দ্রনাথ অনেক সহজ ও সুগম। বিবিদিদিদের রবীন্দ্রনাথ বুদ্ধির জটাজালে শঙ্কর-ভবানীপতি হয়ে কৈলাসে বিরাজমান। কৈলাসের দেখা দূর হতেই মেলে।

=====================

রবীন্দ্রস্মৃতি

ইন্দিরা দেবী চৌধুরানী

বিশ্বভারতী পাবলিকেশান

মুদ্রিত মূল্যঃ ১৫০ টাকা

 

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে