Rise of Empires: Ottoman

 


১৪৫৩ খ্রীষ্টাব্দের জুলাই মাস, মাত্র সাত হাজার সৈন্য, যার একটা অংশ ছিল ভাড়া করা ইতালিয়ান পাইরেট্‌স। অন্যদিকে দ্বিতীয় মোহাম্মদের হাতে ছিল সত্তর হাজারের কাছাকাছি সৈন্য।

তবুও, ৫০ দিন লেগেছিল এর পতন হতে। ক্ষয়ক্ষতি, দুই পক্ষেরই, অগণিত। তুর্কি শাসন চলবে এরপর পরবর্তী তিনশ বছর। কিন্তু, এই যুদ্ধ, তার মুহুর্মুহ পরিবর্তিত গতিপ্রকৃতি, আর দুই তরফের বুদ্ধি এবং শক্তিমত্তার পরিচয় নিয়ে ছয় পর্বের যে ডকুমেন্টারি, তার নাম Rise of Empires: Ottoman

কনন্টান্টিনোপলের শেষ রোমান-খ্রীষ্টান ইতিহাস, নেটফ্লিক্সের হাত ধরে ডকুমেন্টারি রূপে। সিজনের শেষে কনস্টান্টিনোপল চলে যায় তুর্কিদের হাতে। কেমন তা? সেটা বোধহয় পরবর্তী সিজনে বোঝা যাবে।

আসলেই সেই সময়ে বিশ্বজুড়ে কনস্টান্টিনোপলের দখল নিয়ে দুই যুযুধানের লড়াই চলছিল অনেক বছর ধরে। একটা কারণ, আর্থিক, একটা কারণ, ভৌগলিক, আর আরেকটা কারণ সমগ্র এশিয়া-ইউরোপে আধিপত্য। আর শেষ কারণ, যা খানিকটা রেখেঢেকে বলা আছে, তা হল ক্রুসেড। ধর্মের নামে মোহ দুই ধর্মের লোকেদের রাজনীতিকে একটাই নামে নামাঙ্কিত করা যায় – মধ্যযুগীয় বর্বরতা। তারই একটুকরো ছবি হয়ে রইল এই সিরিজ।

আমি দেখলাম প্রথম সিজন, যার বিষয়, The Fall of Constantinople. এটা একটা ডকুমেন্টারি। কিন্তু সুন্দর এর পরিবেশন। প্রায় পঞ্চাশ মিনিটের এক-একটা পর্ব কখনও কখনও একটু দীর্ঘ লাগে। কিন্তু সব মিলিয়ে ঐতিহাসিক পরিপ্রেক্ষিতে ডকুমেন্টারিটা দেখতে খারাপ লাগে না।

এর দ্বিতীয় সিজনও আছে বটে, দেখবও খুব শিগগিরই...

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে