সাসপেক্ট এক্স-এর খোঁজে

 


সিনেমাটা দেখতে দেখতে আমার অবাক লাগছিল। অবাক লাগছিল করিনা কাপুরের কথা ভেবে। ‘টশন’-এর জিরো ফিগার থেকে বেরিয়ে কিম্বা ‘কভি খুশি কভি গম’-এর ‘বেবো’টাইপ থেকে সম্পূর্ণ সরে এসে প্রায় বিনা মেক-আপে এমন স্বতস্ফুর্ত অভিনয় করার ক্ষমতা সে পেলো কোথা থেকে? না কি ওয়েব সিরিজ কিম্বা OTT Platform কমার্শিয়াল সিনেমা করা বলিউড অভিনেতা-অভিনেত্রীদের থেকে অনেক সহজাত অভিনয় করিয়ে নেওয়ার ক্ষমতা কিম্বা স্বাধীনতা রাখে? হাজার হোক, এখানে তো আর সেন্সর বোর্ডের চোখ রাঙানি নেই।

Jaideep Ahlawat-কে আমার প্রথম ভালো লাগে ‘গব্বর ইজ ব্যাক’-এ। ছোট্ট অভিনয়, কিন্তু কি সুন্দর অভিনয়! তারপরে তো ‘পাতাললোক’ তাকে স্বপ্নের উত্থান ঘটিয়ে দেয়। বলা বাহুল্য, এটাও কিন্তু একটা ওয়েব সিরিজ। আর এই সিনেমায় তো বেড়াছেড়া অভিনয় করেছেন। অমন মেক-আপ আর তার সাথে অমন দুরন্ত চোখ আর মুখের ব্যবহার। কিছু কিছু ক্লোজ শট আমি বারবার ঘুরিয়ে ফিরিয়ে দেখি। আটকে যাই ফ্রেম থেকে ফ্রেমে। যদিও মূল যে জাপানী সিনেমা (The Devotion of Suspect X) থেকে এই সিনেমা নির্মিত, সেই সিনেমার জাপানী মানুষদের হাবভাব তার অভিনয়ের মধ্যে একটু একটু রয়েই গেল বলে একটু মন খারাপ লাগে। যা অন্য দুজনের মধ্যে একদমই ছিল না।

Vijay Varma –ও যথারীতি অসাধারণ। তার তুখোড় অভিনয় নিয়ে নতুন করে তো আর কিছু বলার নেই। বলতে গেলে আলাদা করে বলতে হয়। এই সিনেমায় তার ঠান্ডা মাথায় করা চালাকিগুলোতে পুলিশি কায়দাগুলোর নিপুণ অভিনয় বিশ্বাসযোগ্য লাগে।

এই সিনেমায় তিনজনেই তিনজনকে ছাপিয়ে গেছেন। এক-একটা ফ্রেমে যেন পরস্পর পরস্পরে লড়াই করেছেন, কে অপরজনকে ডমিনেট করবে। কিন্তু, তুলনামূলক, Jaideep Ahlawat কে আমার বেশি ভালো লেগেছে।

আসলে এই সিনেমায় অভিনয় ছাড়া আর কিছু নেই। সিনেমার প্লট অতি সাধারণ। ঘটনাচক্রে একটি হত্যাকান্ড। এবং সেই হত্যাকান্ডকে এড়াতে গিয়ে আসামীতে-পুলিশে ঠান্ডা মাথার লড়াই।

কালিম্পং-এর দৃশ্যায়ন আর একটা নির্দিষ্ট রঙের টোনে বিষাদময় ও রহস্যময়তার টানাপোড়েনে সাজানো এই সিনেমার আরেকটি অসাধারণ কাজ ব্যাকগ্রাউন্ড মিউজিক। সিনেমা শেষ হয় বটে, কিন্তু Shor Police-এর মিউজিক মনের মধ্যে ঘুরতে থাকে।

সুজয় ঘোষের এই কাজ আগেরটাই মতোই, অনবদ্য। যদিও মূল সিনেমার প্রভাব থেকে সম্পূর্ণরূপে বেরিয়ে পূর্ণাঙ্গ ভারতীয় সিনেমা হয়ে হয়েও হল না, স্রেফ এবং স্রেফ জয়দীপকে দিয়ে জুডো আর জাপানী হাবভাবের অভিনয় করানোর জন্য। তবে সম্পূর্ণ সিনেমার আঙ্গিকে এইটুকু খুঁত না ধরলেও চলে।

===================

Jaane Jaan

Cast: Kareena Kapoor Khan, Jaideep Ahlawat, Vijay Varma

Time: 2h 19m

OTT Platform: Netflix

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে