@everyone

 



        যে কোন গ্রুপের ক্ষেত্রে বড়ো মারাত্মক ট্যাগ - @everyoneএক ট্যাগে সব সদস্যদের কাছে পোস্টের নোটিফিকেশান চলে আসে। তারা জেনে যায় একটা পোস্ট এডমিন বা মডারেটর করেছেন। তাতে কিছু ইভেন্ট বা ঘোষণা বা বিজ্ঞাপন আছে। এরপর ওই পোস্টে যারাই কমেন্টস করতে থাকেন, প্রত্যেক কমেন্টসের পরিপ্রেক্ষিতে নোটিফিকেশান আসতে থাকে। যত বেশি কমেন্টস আসে, তত বেশি নোটিফিকেশানের টুংটাং। পোস্ট যদি আমার কাছে গুরুত্বপূর্ণ না হয়, তাহলে নোটিফিকেশনের লিস্ট দেখলে বিরক্তি বাড়ে। জঞ্জাল মনে হয়। গ্রুপের সব সদস্যই এর শিকার হন।


      এর একটাই উপায় --- ট্যাগ রিমুভ করে দেওয়া। অনেকেই পারে না। আমিও পারি না সবসময়। বারবার ভুলে যাই কীভাবে রিমুভ করতে হয়। ফলে, টেক স্যাভি যারা নন তাদের কাছে এই ট্যাগ মুর্তিমান আতঙ্ক।

      কিন্তু, সত্যিই কি এই ট্যাগের প্রয়োজন আছে? গ্রুপের সদস্যদের জোর করে ইনভলভ করানোর প্রচেষ্টা কি সাধুবাদের যোগ্য? একটা ব্যাপার তো এখানেই পরিস্কার হয়ে যাচ্ছে যে, অধিকাংশ সদস্যরা উক্ত গ্রুপের সাথে নৈকট্য বোধ করেন না। আর সেই কারণেই ইনভলভড্‌ নন। না হলে এডমিনদের একটা পোষ্টের নোটিফিকেশান, কিম্বা পোস্টটি সদস্যদের টাইম লাইনে তো এমনিই আসে। তারা পোস্ট হলে দেখতে পান। যেমনভাবে গ্রুপের বাকি পোস্টগুলো দেখা যায়।

      কিম্বা, সদস্যরা হয়তো দিনান্তে এক-আধবার তাদের কাজের অবসরে গ্রুপে আসতে পছন্দ করেন।

      আরেকটা ব্যাপার কিন্তু প্রকাশ্যে চলে আসে। সেটা হল, অ্যাডমিনদের অবস্থান। অ্যাডমিনরা বা মডারেটাররাও আমাদের মতো মানুষ। তাদের পক্ষেও সম্ভব হয় না সবসময় গ্রুপ নিয়ে বসে থাকা। এতএব, কে গ্রুপে ঢুকছে, কে কি বলছে, সেইসব নিয়ে মাথা ঘামানোর সময়ও থাকে না। অর্থাৎ, তারা জানেনই না যে কোন কোন সদস্য এখানে একটিভ কিম্বা কারা আছেন, কয়েকজন কাছের মানুষ ছাড়া। অথচ তাদের দেখাতে হবে, "আমি তোমাদেরই লোক", "আমি গ্রুপের জন্যে বলিপ্রদত্ত", কিম্বা "এই গ্রুপ আমার জান-প্রাণ-মান"। ফলে এ পর্যায়ে এই ট্যাগটা যেন একটা আশার বাণী, এডমিনের কাছে।

      এই ট্যাগ কেবলমাত্র গুরুত্বপূর্ণ পোস্ট ছাড়া ব্যবহার হওয়া উচিৎ নয়। ইভেন্ট কিম্বা পাতি বিজ্ঞাপনের ক্ষেত্রে তো নয়ই। একমাত্র বিশেষ বিজ্ঞপ্তি, যা কেবল গ্রুপের রুল সংক্রান্ত কিম্বা বিষম বিতর্কজনিত কারনেই, যেখানে অ্যাডমিন হস্তক্ষেপ করতে বাধ্য হচ্ছেন, সেখানেই এর যথাযথ প্রয়োগ হওয়া উচিৎ। নচেৎ এর বহুল ব্যবহারে মানুষ যদি একবার উদাসীন হয়ে যান, অ্যাডমিনরা তখন কিন্তু ডেকে ডেকেও সদস্যদের সাড়া পাবেন না, কিম্বা নীরস উত্তর দিয়ে তারা কেটে পড়বেন। গ্রুপ টাইটানিকের মতো যেমন ডুবছিল, তেমনই ডুবতে থাকবে...

[ছবি কৃতজ্ঞতাঃ ইন্টারনেট]

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে