সাঁকোটা দুলছে...



আমি দেখছি. সাঁকোটা দুলছে! 

যে সাঁকোটা এতদিন ছিল দৃঢ়, অটল, সুমেরুবৎ, সেই সাঁকোটা দুলছে, আস্তে আস্তে দুর্বল হচ্ছে। তোমার দিকে যাওয়ার পথ দুর্গম হচ্ছে। 

অথচ তুমি ছিলে আমার খেলার সাথী। ছিলে আমার পাশে। নীরবে। নিভৃতে। আমার নগ্ন নির্জনতায় বিবেক হয়ে। জন্মলগ্ন থেকে। 

তোমাকে আমি চিনতে পারি নি। তোমাকে আমি বুঝতে পারি নি। বন্ধুকে কি কেউ বুঝতে পারে? জানতে পারে? বন্ধু বন্ধুর সব অপরাধ মার্জনা করে, স্খালন করে। 

অথচ আজ, এই নিশীথ রাত্রিতে সাঁকোটা দুলছে। তুমি ওপারে। আমি পারছি না তোমার কাছে যেতে। তুমি পারছ না আমায় এসে ছুঁতে। 

জীবনে মিথ্যার প্রশ্রয় বড়ো ভয়ঙ্কর। সে খালি বঞ্চনাই করে। এই সত্যের মুখোমুখি যেদিন হলাম, দেখলাম,

 

সাঁকোটা দুলছে...


Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে