The Whale


 


সত্য যে কঠিন,

কঠিনেরে ভালোবাসিলাম,

সে কখনো করে না বঞ্চনা।

আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন,

সত্যের দারুণ মূল্য লাভ করিবারে,

মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।

 

একদম শেষ পর্যায়ে রবীন্দ্রনাথ যখন অসুখের ঘোরে চলে গেছেন, সেই সময় তার একটা ‘দর্শন’ হয়, সেই ঘোরের মধ্যেই দেখেন বিশ্বসংসার আর তার সাথে চিরন্তনের সম্পর্ক --- সত্যের সম্পর্ক। জেগে ওঠেন যখন, তখন শেষরাত। এই লেখাটা মুখে মুখেই রচিত হয়। লিখে রাখেন তারই আপন কেউ, যার নাম আমার মনে পড়ছে না।

সত্য যে কঠিন, / কঠিনেরে ভালোবাসিলাম, / সে কখনো করে না বঞ্চনা।” --- সমগ্র জগৎ থেকেও যদি বা সে বিচ্ছিন্ন হয়ে যায়, তবুও না। এবং এই সত্যের রূপ যে সুরূপ তা বলা চলে না। ফলে যে মানুষটি শুধুমাত্র সত্যকেই অনুসরন করছে, সারা পৃথিবী, এমনকি ঈশ্বরের তথাকথিত গসপেলও যদি তার বিরুদ্ধে যায়, তাহলেও তার কিছু করার থাকে না।

“আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন” --- কতটা দুঃখ? মৃত্যুর মুহূর্তে আপন তার টিন এজ মেয়ে যদি তাকে কথার আঘাতে বেদনায় জর্জরিত করতে থাকে, তার পিতা মারা যাচ্ছে জেনেও করতে থাকে, তার থেকে মর্মান্তিক কিছু আছে কি? মৃত্যুপথযাত্রীর কাছে এর থেকে রুঢ়তা আর কি হতে পারে? আমার জানা নেই।

“সত্যের দারুণ মূল্য লাভ করিবারে” --- লাভ তো সে করেইছে। চরম একাকীত্ব। এমন একাকীত্বের কোন সান্ত্বনা নেই। তবুও সে বেঁচে থাকে। তার গলায় খাবার আটকে যখন চোখ ঠেলে বেরিয়ে আসার জোগাড় হয়, তখনও সে একা। তার পাশে তার বন্ধু থাকলেও সেই মৃত্যুর মুখোমুখি সে একা।

“মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে” --- মৃত্যু দিয়েই যাবতীয় দেনা শোধ হয়। দস্তয়েভস্কি তার ‘ইডিয়ট’ উপন্যাসে দেখিয়েছেন, মানুষ কতটা নির্মম হতে পারে। The Whale সিনেমাটা সেই নির্মমতারই যেন প্রতীক, বর্তমানের আঙ্গিকে।

মর্মান্তিক অভিনয় কালেভদ্রে কেউ কেউ করে থাকেন। সিনেমার ইতিহাসে স্বর্ণাক্ষরে তা লেখা হয়ে থাকে। ব্রেন্ডন ফ্রেজার (Brendan Fraser), আমার মনে হয়, তার সারা জীবনের শ্রেষ্ঠ অভিনয়টি করে গেলেন। তার অভিনয়ের কাছে, হয়তো, বিগত দশ বছরের সমস্ত অভিনেতারা মাথা নত করে কুর্নিশ করবেন। এমন অভিনয় নিজের জীবদ্দশায় দেখতে পাওয়া ভাগ্যের ব্যাপার। আমি ভাগ্যবতী, তবে আমি দ্বিতীয়বার এই সিনেমাটা আর দেখতে চাই না।

==========================

The Whale

Cast: Brendan Fraser, Sadie Sink, Hong Chau, Ty Simpkins, Samantha Morton

Director: Darren Aronofsky

Writer: Samuel D. Hunter

OTT Platform: SONY LiV

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে