দেশ-র বইসংখ্যা এবং কয়েকটি প্রশ্ন



আমাদের মতোন মানুষ, যারা বইমেলা যেতে পারে না ফি-বছর, তারা, এই বইসংখ্যার জন্যে হা-পিত্যেশ করে বসে থাকি। এখন না হয় ফেসবুকের রমরমা, কিন্তু বছর কয়েক আগেও এই বইসংখ্যার প্রয়োজনীয়তা আমার কাছে ছিল মারাত্মক রকমের। অনেক নামিদামী প্রকাশক তাদের নতুন প্রকাশিত বইয়ের খবর ঘটা করে দিয়ে থাকেন। আমার কাজ হল, সময় নিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে এই বিজ্ঞাপনগুলোকে পড়া। এবং সেখান থেকে বইয়ের লিস্ট তৈরী করা। এবং অবশেষে, হাতে দু-চারটি পয়সা জুটলে জেমস বন্ডের মাথার পোকা এবং ঘিলু যথাসম্ভব নরমে-গরমে বাক্যবাণে নাড়িয়ে ঘাটিয়ে বইগুলোকে সংগ্রহ করা।

এবারের বইসংখ্যা জোগাড় করলাম। যথারীতি অনেক অনেক নতুন বইয়ের সন্ধান মিলল। সেই সাথে মিলল বেশ কিছু প্রবন্ধ। ফোর্ড ম্যাডক্স ফোর্ড, জোসেফ হেলার, ইভ বনফোয়া, ভিশওয়াভা শিম্বর্সকা, মিরোলসাভ হোলুব, ইতালো ক্যালভিনো, নাদিন গর্ডিমার --- আরও কত নাম, যাদের কাউকে শুনিনি, পড়িনি, সবাই আপন আপন জন্মের সার্ধশতবর্ষ কিম্বা শতবর্ষ পার করেছেন। কিন্তু এদের মধ্যে থেকে আমার সবচেয়ে ভালো লাগল পুনর্জিৎ রায়চৌধুরীর অ্যাডাম স্মিথের ওপর লেখা ‘আধুনিক অর্থবিজ্ঞানের পুরোধা’ নামক প্রবন্ধটি।

অ্যাডাম স্মিথের নাম শুনেছি। এর বেশি কিচ্ছু জানি না। হামলে পড়লাম। প্রবন্ধটা যত্ন নিয়ে লেখা, কিন্তু প্রবন্ধশেষে কয়েকটি প্রশ্ন মাথায় এল, যার উত্তর যদি কোন সহৃদয় ব্যক্তি জানিয়ে দেন, আমি বাধিত থাকব। কোন গূঢ়তত্ত্ব নয়, শুধুমাত্র কৌতুহলের প্রশ্ন। প্রসঙ্গত, আমি অর্থবিজ্ঞানের ছাত্রী নই।

১। ‘মারকেনটাইলিজম’ আর ‘আধুনিক ইকোনমিক্সের’ মধ্যে পার্থক্য কি?

২। রবীন্দ্রনাথের সমবায় নীতি এবং মহম্মদ ইউনুসের সমবায় মডেলের ভিত্তি কি অ্যাডাম স্মিথের ‘ওয়েলথ অফ নেশন্স’ বইটি?

৩। উক্ত বইতে একটা কথা বিস্তারিতভাবে বলা আছে, তা হল --- “শ্রমিকদের একজোট হয়ে প্রতিবাদের অধিকার থাকাটা ভীষণ জরুরি” --- এখান থেকেই কি ‘ইউনিয়ন’-এর কনসেপ্ট পরবর্তীকালে মার্ক্সবাদীরা নিয়েছেন?

৪। উক্ত বইটিই কি মার্ক্সবাদীয় অর্থনীতির একটি ভিত্তি?

৫। মুক্ত বাণিজ্যের তত্ত্ব কি অ্যাডাম স্মিথই প্রথম দেন?

৬। জন রলস অ্যাডাম স্মিথের তত্ত্বের মূল কোন জায়গাটার পরিবর্ধন ও পরিমার্জন করেন?

৭। অ্যাডাম স্মিথের আরেকটি বই ‘দ্য থিওরি অফ মরাল সেন্টিমেন্টস’-এ কীভাবে ‘রিজনিং (বা যুক্তি)’ আর ‘সিমপ্যাথি ও কনশান্স’কে আলাদা করে দ্বিতীয়টাকে প্রতিষ্ঠা করেন? ‘সিমপ্যাথি’ বা ‘কনশান্স’ও কি ‘রিজনিং’ দিয়েই প্রতিষ্ঠা হচ্ছে না? অন্তত আংশিকভাবে হলেও?

 

প্রশ্নগুলো মাথা খাচ্ছে, কিন্তু উত্তর পাচ্ছি না। প্লীজ, কেউ বই পড়তে বলবেন না। এমনিতেই অর্থনীতি বলতে ‘মা লক্ষ্মীর ঘট’-এর বেশি আমরা মেয়েরা বুঝি না। প্রশ্নগুলোর সরাসরি উত্তর পেলে খুব খুশি হব।

 

==================

দেশ – বই সংখ্যা

মুদ্রিত মূল্যঃ ৭০/-


Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে