জাহান


মাত্র সাতচল্লিশ মিনিট, একটা সাইকোথ্রিলার। বাংলাদেশ ভাবতে পারছে। তারা বানাতে পারছে নান্দনিকভাবে।

একজন অসুস্থ মানুষ দেখছে সে তার মা-কে খুন করেছে, তার স্বামীকে খুন করেছে, তার বাড়ীর কাজের লোককে খুন করেছে। এবং অবশেষে দীর্ঘ ঘুম থেকে জেগে উঠে দেখে সব ঠিকই আছে।

মায়ের মৃত্যু যে প্রভাব ফেলে তার মনে, সে সেই মৃত্যুপ্রভাবকে কাটিয়ে উঠতে পারে না। তার স্বামীর অতিরিক্ত সস্নেহ ভালোবাসাও পারে না। অবশেষে সে ওষুধ খাওয়া বন্ধ করে...

আর তার কেবলই মনে হয় সে একটা খুন করবে।

এই খুনের বিভীষিকাতেই অবশেষে একটা খুন হয়। এবং এখানেই সিনেমার শেষ, এবং যাবতীয় মনস্ত্বাত্বিক দ্বন্দ্বের অন্তরকম প্যাঁচ। চমকে উঠতে হয়।

অভিনয় নিয়ে কিছু বলার নেই। চমৎকার অভিনয় করেছেন নাজিয়া হক ওর্ষা। বাকিরাও যথাযথ। আমার বাংলাদেশের অভিনেতা-অভিনেত্রীদের সহজ ড্রয়িংরুমের স্বাভাবিক অভিনয় বেশ ভাল লাগে। দেখতে দেখতে কাহিনী কখন যেন বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। অতি মেলোড্রামা থেকে বাঁচিয়ে এমন চমৎকার অভিনয় দেখার জন্য মন মুখিয়ে থাকে।

আর, সেই সাথে, কনটেন্ট অসাধারণ। এমন গল্প লেখা হচ্ছে, ভাবতেই ভালো লাগছে। আর প্রশংসনীয় পরিচালনা। ক্যামেরা এমনভাবে রাখা, যাতে করে দর্শক যেন বেশিরভাগ সময়েই দেখছে একটু আড়াল থেকে, সন্তর্পনে, যেন, এমন মানুষের কাছ থেকে না দেখে একটু দূর থেকে দেখাই ভাল। আর তারপরেই কখন যেন ক্রাইম সিন তৈরী হয়ে যায়, কখন দর্শক ঢুকে পড়ে সরাসরি বেডরুমে এবং দম আটকে বসে বসে দেখে সে দৃশ্য...

‘চরকি’ নামক OTT প্ল্যাটফর্ম অন্তত প্রথম দেখাতেই খালি হাতে ফেরায় নি।

======================

জাহান

পরিচালকঃ আতিফ জামান

অভিনয়েঃ নাজিয়া হক ওর্ষা, মোস্তাফিজুর নুর ইমরান, শিল্পী সরকার অপু

সময়ঃ ৪৭ মিনিট 

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে