ক্ষত

 


আমি চীৎকার করছি

        আমি চীৎকার করছি

                  করেই চলেছি

 

গলা ফাটানো সেই আর্তনাদ

    বুনো জন্তুর অসন্মানিত প্রতিবাদের মতো

                                 সে আর্তনাদ

      ছড়িয়ে পড়ে --- আকাশে বাতাসে

তারপর মিলিয়ে যায় অতীতের গর্ভে

 

কেউ আছো?

উত্তর মেলে না

 

কারো কোনো তাপ-উত্তাপ নেই

  আসলে এমনটাই তো হয়

      এমনটা তো হয়েই থাকে

 

মহাবিশ্বের কটা আর্তনাদ আমার কানে আসে?

কটা হত্যার আর্তনাদ শুনতে পাই?

কটা গোঙানির আওয়াজ হয়?

কটা বেদনার নালিশ দেওয়ালে প্রতিদ্ধনিত হয়?

 

তবু

এক অব্যক্ত আশায়

আমি চীৎকার করতে চাই---


কিন্তু

মুখের ভেতর গোঁজা কাপড়ের টুকরো নিয়ে

   পিছমোড়া করে হাতদুটো বাঁধা অবস্থায়

      বিছানায় দুই পা দুই পাশে উন্মুক্ত করে শুয়ে

         সংসারকে আমার দুই স্তন আর পায়ের মাঝে ক্ষত তৈরী করার

            অধিকার দিয়ে...

 

আমি গুঙিয়েই যাই---

 

আসলে এমনটাই তো হয়

      এমনটা তো হয়েই থাকে।।

Comments

Popular posts from this blog

যে বুকে আগুন জ্বলে

জেরক্স কপির উন্নত ভার্সানে ‘আবার প্রলয়’ এসেছে

শারদীয়া আনন্দবাজার পত্রিকা সম্পর্কে